বিবাহ – জীবনের পরিপূরক না প্রতিবন্ধক by Kuntala Bhattaacharya, Age 35+, Working Woman

নিয়মের প্রতি আনুগত্য আমাদের স্বভাবের একটি pattern. প্রকৃতিতে একরূপতা নিয়ম লক্ষ্য করে আমরা আমাদের মধ্যে নিয়মকে ঠাঁই দিই। ঐ নিয়মের প্রতিষ্ঠায় ব্যক্তিস্বার্থ অতিক্রম করা সম্ভব হয়। বিবাহ সভ্যসমাজের এরকম একটা স্বীকৃত প্রতিষ্ঠান। Institution এর যেমন নিয়মকানুন থাকে,বিবাহ প্রতিষ্ঠানের-ও আছে নিয়মনীতি। এর মাধ্যমে social sanction পাওয়া যায়,যার দরুণ সমাজে স্বাভাবিক এক মর্যাদা মিলে যায়। অনুমোদন যখন আত্মগত স্তরে চাহিদা তৈরি করে তখনই শুরু হয় প্রশ্নবিচিত্রা — ‘ বিবাহ: জীবনের পরিপূর্ণতা নাকি প্রতিবন্ধকতা ‘।

একথা স্বীকার করে নেওয়া ভালো,”জীবনের পরিপূর্ণতা” শব্দটি ব্যক্তিভেদে পাল্টায়। খন্ডপরিসরে বাঙালি হিসেবে যতটুকু দেখেছি তাতে কেউ মনে করেন, ছেলে মেয়েদের বিদেশে settle করানোই পরিপূর্ণতা। কেউ ভাবেন কোলকাতায় ফ্ল্যাট কেনাই চরম সার্থকতা। বাঙালি ছাড়া বাকি জনজাতির বিবাহ বিষয়ে চিন্তাধারার সঙ্গে সাক্ষাৎ পরিচয় নেই বলে এই লেখায় একটা ফাঁক থাকবে। কয়েকটি দৃষ্টান্ত দেখে দুম করে সিদ্ধান্ত করে ফেলার ঝাঁপ থাকবে। ঐ ফাঁক পূরণ করে পড়ার জন্য অনুরোধ রইল।

আমাদের বাঙালিদের মধ্যে বিয়ে একটি অবশ্যপালনীয় পবিত্র কর্তব্য। বিয়ে নিয়ে fantasy প্রায় সব বাঙালির আছে। এবং এই বিষয়ে বাঙালির পরোপকারী মহান প্রাণের হদিশ আপনি পেয়ে যাবেন। এই পরোপকারী প্রথায়, চেনা অচেনা সবাই চেষ্টা করে কী করে উপকার করবেন। নির্দিষ্ট বয়সের পর যেখানে সেখানে একটা কমন প্রশ্ন শুনবেন: কী রে, বিয়ে কবে করছিস??? আপনার বিয়ে নিয়ে এরা এতো তৎপরতা এতদিন চেপে রেখেছিল ভেবে আপনি অবাক হবেন।

সবাই সব বিষয়ে সমান উৎসাহ পায় না। আপনার কাছে জীবনের পরিপূর্ণতা সম্পূর্ণ অন্য লাইনে হাঁটলে বিয়েকে আপনি আমল দেবেন না। কিন্তু বাঙালি জাতি মস্তিষ্কের মধ্যে ঢুকিয়ে দেবে বিয়েই জীবনের পরিপূর্ণতা লাভ করার একমাত্র উপায়। আসলে জীবন প্রতিষ্ঠান অতিবর্তী এক অপার সম্ভাবনা। জীবনের পরিপূর্ণতা বুঝতে গেলে প্রতিষ্ঠানের বাইরে যেতে হবে। প্রতিষ্ঠান মানেই সেখানে প্রতিবন্ধকতা। আষ্টেপৃষ্ঠে বেঁধে রাখার মধ্যে কখনও পরিপূর্ণতা মেলে না। আধুনিক সমাজে বিবাহ শুধু যৌন সম্পর্ক এবং সন্তানধারণের বৈধ প্রতিষ্ঠান নয়। সমলিঙ্গের বিয়ের সংগ্রামসাধনা আমাদের অন্যভাবে ভাবতে শেখায়। অনেক বিবাহিত দম্পতিরা স্বেচ্ছায় সন্তান চাইছেন না। প্রাচীনপন্থী বিবাহের মূল শর্ত লঙ্ঘন হচ্ছে অথচ শর্তের বাইরে হৃদয়গ্রাহী প্রীতিভাবকে স্বাগত জানাতে ইচ্ছে করছে। বিয়ের প্রতিবন্ধকতা ঠেলে এ যে পরিপূর্ণতার যাত্রা। বিরোধিতার স্বর জোরালোতম হলেই শেষ পর্যন্ত তা পূর্ণ।

বিবাহ – জীবনের পরিপূরক না প্রতিবন্ধক by Kuntala Bhattaacharya, Age 35+, Working Woman

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *